Friday, May 31, 2024

লেগ পিস

 "আমার বাচ্চা লেগপিস ছাড়া খায়না" কথাটা শুনলেই মন চায় ঠাডাইয়া কানের উপ্রে একটা লাগাই।

বাচ্চা কি মায়ের পেট থেকেই লেগপিস চিনে আসে? তাকে চেনায় আহ্লাদী টাইপের মা গুলা। একটা মুরগির লেগপিস কয়টা থাকে? বাসায় মুরুব্বি কেউ নাই? বাচ্চাকেই কেন লেগপিস দিতে হবে? বুদ্ধি হবার পর থেকে দেখে আসছি মুরগির লেগপিস, মাছের মাথা এগুলো আব্বার পাতে দিত আম্মা কারণ আব্বা সংসারের কর্তা, বাসার মুরুব্বি, সম্মানিত ব্যক্তি। আমরা ছোট থেকেই জেনে আসছি মুরগির রানটা, মাছের মাথাটা খাবে পরিবারের কর্তা।
তারমানে এই না যে আব্বা আমাদের বঞ্চিত করে একাই খেত। সবাইকে নিয়েই ভাগাভাগি করে খাওয়া হত কিন্তু উঠত আব্বার পাতে, এটা পরিবারের কর্তার সম্মান। আমার বাসায় মুরগী বা হাঁস রান্না হলে আমরা দুজন দুইটা রান নেই, ছেলে নেয় বুকের সলিড মাংস বা অন্য কোন পিস।
ছেলের বাবা মাছের মাথা খায়না, কিন্তু বড় টুকরো টা তার পাতেই দেই আর ছেলের সামনে উচ্চারণ করে বলি বাবা পরিবারের কর্তা এজন্য উনার সম্মান আলাদা। ও বুঝতে শিখুক পরিবারের কর্তার সম্মান কি?
এরপর বাবা যখন মাছের মাথাটা বা রানের মাংস সন্তানদের পাতে তুলে দেয়, তখন সন্তানদের অন্যরকম ভালোলাগা কাজ করে৷ ভালোবাসা বৃদ্ধি পায়। ব্যাপারটা দারুণ না?
শুরুতেই লেগপিস আপনার ছেলে মেয়েদের পাতে দিলে এই ব্যাপারটা ঘটার সুযোগই থাকবে না।
কর্তার পাতে বড় দেই তার মানে এই না যে গিন্নী কিছুই খায়না, খেতে হয় কারণ না খেলে শরীর টিকবেনা। কিন্তু তাই বলে বাচ্চার জন্য সব উজাড় করে দিয়ে নিজে নি:স্ব হয়ে থাকার মানে হয়না।
বাচ্চাকে ছোট থেকেই বুঝাতে হবে পরিবারে সবচেয়ে সম্মানের জায়গা বাবার, তারপর মায়ের, তারপর তার অর্থাৎ সন্তানের জায়গা। ছোট থেকেই না বুঝালে বড় হয়ে আর বুঝবে না।
আজকালকার বাচ্চারা গড়ে উঠতেছে চূড়ান্ত বেয়াদব হয়ে। আমার মতে তার পিছনে দায়ী বাচ্চা লেগপিস ছাড়া খায়না টাইপের মায়েরা.
©️

source: https://www.facebook.com/100063526518798/posts/973419714785570/?mibextid=rS40aB7S9Ucbxw6v

No comments:

Post a Comment

বল্টু

  ●বল্টু : আমার একটা সমস্যা হচ্ছে। ডাক্তার : কি..? বল্টু : যখন যার সাথে কথা বলি তাকে দেখতে পাইনা। ডাক্তার : কখন এরকম হয়..? বল্টু: যখন ফোনে ক...