Friday, May 31, 2024

বিশ্বাস

 গতকাল রাতে চুপি চুপি আব্বার শার্টের বুকপকেটে একটা সিগারেট লুকিয়ে রেখেছিলাম। তারপর থেকে অপেক্ষা করছি কখন আম্মা, আব্বার শার্ট গোছাতে গিয়ে সিগারেট খুঁজে পাবেন। আর তারপর আব্বাকে কথা শোনাবেন। আর তারপর দুজনের মধ্যে ঝগড়া লেগে যাবে।

আমার বহু বছরের ইচ্ছা আব্বা আম্মা দুইজনকে ঝগড়া করতে দেখবো। এজন্য এখন অব্দি অনেকবারই অনেক প্ল্যান করেছি। কিন্তু প্রতিবারই আমার প্ল্যান ভেস্তে গিয়েছে। তবে এবার আমি বেশ আশাবাদী। আমি নিশ্চিত আব্বার পকেটে সিগারেট পেলে আম্মা বাসায় তুলকালাম বাঁধিয়ে দেবেন।
সন্ধ্যাবেলা আমি রুমে বসে "Oggy and the Cockroaches" দেখতে ছিলাম। এমন সময়ে আম্মা আমাকে ডাক দিলেন। আমার বেডরুম থেকে আব্বার বেডরুমের দিকে ছুটে গেলাম। দেখি আব্বা আম্মা দুজনেই দাঁড়িয়ে আছেন। আম্মার এক হাতে সিগারেট, অন্য হাতে আব্বার শার্ট ধরে রাখা।
আম্মাকে এভাবে দাঁড়িয়ে থাকতে দেখে খুব খুশি হয়ে গেলাম। বুঝতে পারলাম বাসায় আব্বা আম্মার মধ্যে আজ একটা বিরাট ফাটাফাটি হবে। অবশেষে এতোবছর সাধনার পরে আব্বা আম্মাকে ঝগড়া করতে দেখবো। খুশিতে মনে মনে বলে উঠলাম,
"আমি ফালাক, আমি তো চালাক।"
কিন্তু আম্মা আমাকে অবাক করে দিলেন। তিনি আব্বাকে কিছু না বলে আমার কান ধরে জোরে একটা ঘুরান্টি দিয়ে বললেন,
- তোর আব্বার শার্টের বুকপকেটে তুই সিগারেট কেন রেখেছিস?
- আম্মা বিশ্বাস করো আমি রাখি নাই। আব্বা মনে হয় গোপনে গোপনে....
আমি কিছু বলার আগেই আম্মা ধমক দিয়ে বললেন,
- তুই জানিস না তোর আব্বা সিগারেট খায় না। তারপরও তুই এমন দুষ্টুমি কেন করিস?
আব্বা তখন আমার দিকে তাকিয়ে মুচকি মুচকি হাসছেন। আব্বাকে হাসতে দেখে আমার মনে পড়ে গেল; আমি চুরি করে আম্মার অনেক পুরাতন ডায়েরি পড়েছিলাম। সেখানে আম্মার হাতের গোটা গোটা অক্ষরে লিখা ছিল,
"উনি আজ আমার হাত ধরে আমাকে কথা দিয়েছেন, কখনোই সিগারেট খাবেন না। উনার চোখে তাকিয়ে আমি অনুভব করেছি, উনি আমার বিশ্বাস ভঙ্গ করবেন না। মানুষটাকে আমি প্রচন্ড বিশ্বাস করি।"
চিঠিতে লেখা কথাগুলো মনে পড়তেই বুঝতে পারলাম, পুরো দুনিয়া যদি আমার আব্বার বিপরীতে থাকে; তবুও আম্মা আব্বার উপর থেকে বিন্দুমাত্র বিশ্বাস হারাবেন না।
★বিশ্বাস
- আবরিশাম ফালাক

https://www.facebook.com/100069016268676/posts/719312223712647/?mibextid=rS40aB7S9Ucbxw6v

No comments:

Post a Comment

বল্টু

  ●বল্টু : আমার একটা সমস্যা হচ্ছে। ডাক্তার : কি..? বল্টু : যখন যার সাথে কথা বলি তাকে দেখতে পাইনা। ডাক্তার : কখন এরকম হয়..? বল্টু: যখন ফোনে ক...