Sunday, May 26, 2024

মায়েরা আর বদলালো না

 *আইজাক নিউটনের মা-*

" আপেল নিয়ে তো ঘাঁটাঘাটি করছিস, না ধুয়ে খাবি না কিন্তু!"
*আর্কিমিডিসের মা*
আচ্ছা তুই যে জামাকাপড় না পরে রাস্তা দিয়ে দৌড়ুলি তোর লজ্জা করল না? ভাল কথা "ইউরেকা, ইউরেকা" বলে যে মেয়েটাকে ডাকছিলি সেটা কে??
*থমাস এডিসনের মা*
বাল্ব আবিস্কার করে তো আমাকে ধন্য করে দিয়েছ। যাও এখন আলো নিভিয়ে শুয়ে পড়....চেহারাটা কি হয়েছে, তোর ঘুমের দরকার বুঝলি?
*আব্রাহাম লিঙ্কনের মা*-
এখন তো প্রেসিডেন্ট হয়েছিস? ভগবানের দোহাই এবার এই জঘন্য পুরোন কোট, আর এই অসহ্য টুপিটা ছাড়। দোকানে গিয়ে নিজের জন্য একটা ভাল দেখে পোষাক কিনে আন।
*জেমস ওয়াটের মা-*
তুই যদি এখন বসে বসে ঢাকনার ওঠানামা দেখিস তবে ভাত কিন্তু পুড়ে যাবে বলে দিলাম। গ্যাসটা বন্ধ কর।
*গ্রাহাম বেলের মা-*
তুই যে এই বোকা বোকা যন্ত্রটা ঘরে লাগিয়েছিস, ঠিক আছে। কিন্তু এটা নিয়ে দিনরাত মেয়েদের সাথে গুজুর গুজুর ফুসুর ফুসুর করবি, তা কিন্তু চলবেনা একথা আমি আগেই বলে দিলাম।
*গ্যালিলিও গ্যালিলির মা*
কি ছাতার যন্ত্র বানিয়ে চাঁদ দেখার চেষ্টা করছিস? এটা তো কোন কাজেরই না। চাঁদ তো দূরের কথা এতে তো আমি মিলানোতে আমার বাপের বাড়ীই দেখতে পারছি না।
*অ্যালবার্ট আইনস্টাইনের মা*
আচ্ছা এটা তাহলে তোর গ্র্যাজুয়েট হবার ছবি? ভাল। আচ্ছা তুই চুল কাটিস না কেন? একটা জেল টেল কিছু ব্যাবহার কর। কি বিশ্রী অবস্থা হয়েছে চুলের।
*বিল গেটসের মা*
দিনরাত ইন্টারনেট ঘাঁটছিস। একদিন যদি দেখি না উল্টোপাল্টা কিছু দেখছিস তবে তোর একদিন কি আমার একদিন বলে রাখলাম।
*ড্যানিয়েল ফারেনহিটের মা-*
তোর এই গরম জল নিয়ে ঘাঁটাঘাঁটি বন্ধ কর। আমায় চা বানাতে হবে।
*রবার্ট বয়েলের মা*
ব্যাস্তানুপাতিক মানে বুঝেছি। তোর ভল্যুম অর্থাৎ পরিমান বেশী হলে প্রেশার মানে চাপ কমে যাচ্ছে এই তো? তোর কোষ্ঠকাঠিন্য হয়েছে। তুই জোলাপ খা।
*ক্রিষ্টোফার কলম্বাসের মা*
কোথায়, কোন চুলোয় যাচ্ছ, কি আবিস্কার নিয়ে তুমি ব্যাস্ত, ওসব নিয়ে আমার কোন চিন্তা নেই। যেখানে যাবে ফোন করবে না হলে অন্ততঃ দু লাইন লিখে একটা চিঠি পোষ্ট করবে।
*সারদা মা
একশো জনকে খাওয়াতে হবেনা কিন্তু চোখের সামনে একজন ক্ষুধার্ত দেখলে তাকে একটু খেতে দিও।
(সংগৃহীত)

No comments:

Post a Comment

বল্টু

  ●বল্টু : আমার একটা সমস্যা হচ্ছে। ডাক্তার : কি..? বল্টু : যখন যার সাথে কথা বলি তাকে দেখতে পাইনা। ডাক্তার : কখন এরকম হয়..? বল্টু: যখন ফোনে ক...