Monday, June 24, 2024

ভোক্তার কোনো পছন্দ নেই!

 কয়েকজন সিনিয়র কলিগ প্রমোশন পেলেন। আমরা পেলাম তাদের থেকে ভূরিভোজনের নেমন্তন্ন।

যথারীতি নির্দিষ্ট জায়গায় খেতে গেলাম। টেবিলে চারজন। ওয়েটার প্রথমে পানি এনে দিলো, তারপর এলো কোমল পানীয়র বোতল। সাদা, কালো, হলুদ।
প্রথমে সবার সামনে কোকের বোতল পরিবেশন করা হলো। আমার পাশের জন হেরেরেরে করে উঠে কালোটা চেঞ্জ করে সন্তুষ্ট চিত্তে একটা সাদা স্প্রাইট নিলো। আরেকজন নিলো হলুদ ফান্টা। আমাকে নির্লিপ্ত থাকতে দেখে কিছুটা কটাক্ষ করে পাশেরজন বললো- "তুমি ওদেরটা খাবা!"
আমি মিষ্টি করে হেসে বললাম তোমার বোতলটা হাতে নাও এবং কোম্পানির নামটা পড়ে দেখ।
টেবিলের সবাই আগ্রহভরে নিজ নিজ বোতলের লেবেলে কোম্পানির নাম খুঁজতে লেগে গেল এবং সেকেন্ডের কম সময়ের মধ্যেই সবার চেহারায় বিষ্ময়ের আভাস দেখলাম। এরা প্রত্যেকেই উচ্চ শিক্ষিত।
একটু কেশে বললাম- "একটু দেখে শুনে খাবেন। ভুত নানারূপ ধরতে পারে।"
এবার আসেন আসল আলাপে। কোকাকোলার মার্কেটিং পলিসি ভীষণ এগ্রেসিভ। মানে এরা মার্কেটিং-এ দুহাতে খরচ করে। নতুন-পুরাতন রেস্টুরেন্টের ডেকোরেশনে তারা হাত খুলে খরচ করে। বিনিময়ে রেস্টুরেন্টে শুধু তাদের প্রোডাক্টের মনোপলি বিজনেস চায়, অন্য কোনো প্রোডাক্ট প্রবেশ নিষেধ।
আপনি সচেতন ও বয়কটপন্থি মানুষ। খেতে গেলেন 'পাতাম রেস্টুরেন্টে', কোমল পানীয় পছন্দ করলে সেখানে ফান্টা, কোক আর স্পাইটের বাইরে কিছু নাই। আচ্ছা, এটা নাহয় এড়িয়ে গেলেন, পানি তো খেতে হবে নাকি?
ওয়েটার এনে দিবে 'কিনলে', ভিন্ন কোনো ব্রান্ড নেই।
ঠিক একই কাজ করে পেপসিকো কোম্পানি।
বঙ্গবন্ধু মিলিটারি জাদুঘরে খেতে গেলাম, পানি পানীয় যা খাবেন, সব পেপসিকোর। সুলতান ডাইন'সে শখ করে বিরিয়ানি খেতে গেলেন, ঘটনা সেইম টু সেইম। লেখার শুরুতে আমি যে অভিজ্ঞতাটি শেয়ার করেছি, সেখানেও একই কারবার।
There is no respect to the choice of consumers.
অধিকাংশ নামি-বেনামি খাবার দোকানের পলিসিই এমন। খেতে গেলে এসব দেখে খুব কষ্ট হয়।
ব্যক্তিগতভাবে আমরা বেশ কিছু প্রোডাক্ট নানা কারণে সাধ্যানুযায়ী বয়কট করি। কিন্তু রেস্টুরেন্টে খেতে গেলেই বিপত্তি ঘটে; আমাদের পছন্দ তথা ভালোমন্দ লাগার কোনো মূল্য থাকে না সেখানে। তারা যা দিবে তাই আমাদের কিনে খেতে হবে, রীতিমতো মগের মুল্লুক।
এক্ষেত্রে শুধু একটা পদক্ষেপই কার্যকর হতে পারে। এমন রেস্টুরেন্টগুলোতে খেতে ঢুকবেন, আপনার পছন্দের পানি আর পানীয় না দিলে সোজা বেরিয়ে আসবেন। অনুষ্ঠানের জন্য বড় অর্ডারের সাথে নিজেরে পছন্দের পানি ও পানীয়র শর্ত জুড়ে দিবেন।
শোনেন, টাকা দিয়েই যখন খাচ্ছেন, তখন নিজের পছন্দ-অপছন্দের ব্যাপারে ছাড় দিবেন না। লাগলে খাবো না বাইরে, তবুও আমার পছন্দে যাদের রেসপেক্ট নেই, তাদের প্রোডাক্ট আমরা ছুঁয়েও দেখব না।
ভোক্তার কোনো পছন্দ নেই!

১১ জুন, ২০২৪
বিশেষ দ্রষ্টব্য : মাসুম বিল্লাহ আরিফের ওয়াল থেকে লেখাটি সংগ্রহ করা।

https://www.facebook.com/100046361869466/posts/1042773660611353/?mibextid=rS40aB7S9Ucbxw6v

No comments:

Post a Comment

বল্টু

  ●বল্টু : আমার একটা সমস্যা হচ্ছে। ডাক্তার : কি..? বল্টু : যখন যার সাথে কথা বলি তাকে দেখতে পাইনা। ডাক্তার : কখন এরকম হয়..? বল্টু: যখন ফোনে ক...