Monday, June 24, 2024

একটি আপেল গাছ এবং তার শর্তহীন ভালোবাসা

বহুকাল আগে, এক ভদ্রলোক তার বাড়ির এক কোণে একটি আপেল গাছ লাগিয়েছিলেন। দেখতে দেখতে আপেল গাছটি বড় হয়ে গেল।তার ছোট্ট ছেলেটি খুব ভালোবাসতো।প্রতিদিন সে আপেল গাছটিতে উঠতো,কখনো কখনো আপেল খেত। আবার কখনো কখনো আপেল গাছের তলায় সে ঘুমিয়েও পড়তো।
ছোট্ট ছেলেটি সত্যি সত্যি আপেল গাছকে পছন্দ করত এবং গাছটি তার সাথে খেলতে পছন্দ করত। সময় গড়িয়েছে, ছোট ছেলেটি বড় হয়ে গেছে এবং সে আর প্রতিদিন গাছের চারপাশে খেলা করে না।
একদিন, ছেলেটি গাছের কাছে ফিরে এসে তাকে বিষণ্ণ দেখায়।
"এসো এবং আমার সাথে খেলো", গাছটি ছেলেটিকে বলল।
"আমি আর বাচ্চা নই, আমি আর গাছের আশেপাশে খেলি না" ছেলেটি উত্তর দিল।
“আমি খুব বিপদে পড়েছি। আমার কিছু টাকা দরকার। কিছু জিনিস কিনতে হবে । এগুলো কেনার জন্য আমার টাকা দরকার।”
"দুঃখিত, কিন্তু আমার কাছে টাকা নেই, তবে তুমি আমার সমস্ত আপেল বাছাই করে বিক্রি করতে পারো। আশা করি তাতে তোমার সমস্যা মিটে যাবে। "
ছেলেটি খুব উত্তেজিত হয়ে উঠলো।সে গাছের সব আপেল তুলে নিয়ে বাজারে বিক্রি করে তার আর্থিক সমস্যা মেটালো। আপেল তোলার পর ছেলেটি আর ফিরে আসেনি। গাছটি বিষণ্ণ ছিল।
একদিন, যে ছেলেটি এখন পুরুষে পরিণত হয়েছে সে ফিরে এল এবং গাছটি উত্তেজিত হয়ে উঠল।
"এসো এবং আমার সাথে খেলো" গাছটি বলল।
“আমার খেলার সময় নেই। আমাকে আমার পরিবারের জন্য কাজ করতে হবে। আমাদের আশ্রয়ের জন্য একটি ঘর দরকার। তুমি কি আমাকে সাহায্য করতে পারেন?"
দুঃখিত, কিন্তু আমার কাছে কোনো টাকা নেই। কিন্তু তুমি তোমার ঘর বানানোর জন্য আমার ডালগুলো কেটে ফেলতে পারো।" তাই লোকটি গাছের সব ডাল কেটে খুশি মনে চলে গেল। গাছটি তাকে খুশি দেখে খুশি হয়েছিল কিন্তু তারপর থেকে লোকটি আর ফিরে আসেনি। গাছটি আবার একাকী এবং বিষণ্ণ ছিল।
এক গরম গ্রীষ্মের দিনে, লোকটি আবার ফিরে এল এবং গাছটি বহুদিন পর পুরনো বন্ধুকে ফিরে পেয়ে আনন্দিত হল ।
"আসো এবং আমার সাথে খেল!" গাছ বলল।
"আমি বৃদ্ধ হচ্ছি. আমি ভাবছি আর টাইপ পরিশ্রম করব না পাল তোলার নৌকা দিয়ে খেয়া পারাপার করব, তাতে বিশ্রামও হবে আবার দু এক পয়সা হাতে আসবে।তুমি কি আমাকে একটি নৌকো দিতে পারবে?" লোকটি বলল।
এবার গাছটি দীর্ঘ নিঃশ্বাস ফেলে বলল,আমার তো আর দেবার তেমন কিছু নেই। তুমি আমার কান্ডটি কেটে নৌকো বানাও আর তাতে বিশ্রামও পাবে সুখ ও পাবে।
তাই নৌকা বানাতে গাছের গুঁড়ি কেটে ফেলল লোকটি। সে পালতোলা নৌকো নিয়ে অনেক দূরে চলে গেল দীর্ঘদিন আর গাছের সঙ্গে তার দেখা হলো না।
অবশেষে বহু বছর পর লোকটি গাছের কাছে ফিরে এল। গাছটির তখন হতশ্রী অবস্থা। গুঁড়ি থেকে দু-চারটি ডাল বেরিয়েছে। বৃদ্ধকে দেখে গাছটি বলল, "দুঃখিত, আমার বাছা,আজ কিন্তু তোমার জন্য আমার আর কিছু নেই। তোমার জন্য আর আপেল ও নেই"। "সমস্যা নেই,"লোকটি হাসতে হাসতে বলল, " আমার কামড়ানোর কোন দাঁত নেই"।
ছোটবেলায় আমাকে চড়ে তুমি উপরে উঠতে। আজ আমার কান্ডটিও নেই। সুতরাং তুমি সে কাজটিও করতে পারবে না। লোকটি বলল, এতেও কোন সমস্যা নেই কারণ আমার আর সে বয়স নেই।কিন্তু আপেল গাছটি বলল, তুমি তো সবসময়ই আমার কাছে ছোট।তোমায় কিছু না দিতে পারলে আমার মন তো খারাপ লাগে! আমার শুধুমাত্র শিকড় আছে।এটা নিয়ে যদি কিছু কাজে লাগে, দেখতে পারো।
“আমার এখন বেশি কিছু দরকার নেই, শুধু বিশ্রামের জায়গা দরকাট। এত বছর পর আমি ক্লান্ত," লোকটি উত্তর দিল।
"ভাল! পুরানো গাছের শিকড় হেলান দিয়ে বিশ্রাম নেওয়ার সেরা জায়গা, আমার সাথে বসো এবং বিশ্রাম নাও।" লোকটি বসে পড়ল এবং গাছটি খুশি হয়ে হাসল।
এটা সবার গল্প। গাছ আমাদের বাবা-মায়ের মতো। যখন আমরা ছোট ছিলাম, আমরা আমাদের মা এবং বাবার সাথে খেলতে পছন্দ করতাম। আমরা যখন বড় হই, তখন তাদের ছেড়ে চলে যাই; যখন আমাদের কিছু প্রয়োজন বা যখন আমরা সমস্যায় থাকি তখনই তাদের কাছে আসি। যাই হোক না কেন, পিতামাতা সর্বদা সেখানে থাকবেন এবং আপনাকে খুশি করার জন্য তারা যা করতে পারেন তার সবকিছুই দেবেন।
আপনার মনে হতে পারে ছেলেটি গাছের প্রতি নিষ্ঠুর, কিন্তু আমরা সবাই আমাদের বাবা-মায়ের সাথে এমন আচরণ করি। আমরা তাদের গ্রহণ করি; তারা আমাদের জন্য যা যা করেন আমরা তা স্বাভাবিক বলে মনে করি এবং কখনো আমরা তার প্রশংসা করি না।
গল্পের নৈতিকতা হল যে বাবা-মা, আপেল গাছের মতো, তাদের সন্তানদের নিঃশর্ত ভালোবাসেন এবং তাদের জন্য সর্বদা প্রস্তুত থাকেন।তারা আমাদের জন্য যা করেন তার সমস্ত প্রশংসা করতে শেখা উচিত। আমাদের উচিত তাদের সাথে থাকা সময়কে লালন করা এবং তাদের ভালবাসা এবং সম্মান দেখানো, যেমন তারা আমাদের সারা জীবন দেখিয়েছেন।

source: https://www.facebook.com/groups/933193510740878/permalink/1504261400300750/?mibextid=rS40aB7S9Ucbxw6v

No comments:

Post a Comment

বল্টু

  ●বল্টু : আমার একটা সমস্যা হচ্ছে। ডাক্তার : কি..? বল্টু : যখন যার সাথে কথা বলি তাকে দেখতে পাইনা। ডাক্তার : কখন এরকম হয়..? বল্টু: যখন ফোনে ক...